ক্যামেরার সামনে পেছনে এ টু জেড সবাই নারী


Sarsa Barta প্রকাশের সময় : জুন ৬, ২০২২, ৭:৩৭ পূর্বাহ্ণ /
ক্যামেরার সামনে পেছনে এ টু জেড সবাই নারী

দ্রুত শেয়ার  করুন-

এটি একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। নাম ‘চিড়’। আর এ চলচ্চিত্রের সামনে ও পেছনে কাজ করে সবাই নারী! বিষয়টি আমাদের দেশের জন্য অবাক করার মতো হলেও সত্যি। পরিচালক, অভিনয়শিল্পী থেকে শুরু করে ক্যামেরা, প্রোডাকশনের সবাই এখানে ছিলেন নারী। অতি সম্প্রতি এ চলচ্চিত্রের কাজ শেষ হয়েছে। আর এই অভিনব আইডিয়ায় যিনি ‘চিড়’ নির্মাণ করেছেন, তিনি হলেন চলতি প্রজন্মের ব্যস্ত অভিনেত্রী রুকাইয়া জাহান চমক।

এর মাধ্যমেই তিনি প্রথমবারের মতো পরিচালনার খাতায় নাম লেখালেন। কোন ভাবনা থেকে পরিচালনা করলেন? তাও এমন ভিন্ন আইডিয়ার মধ্যে দিয়ে? চমক মানবজমিনকে বলেন, আমি অনেক আগে থেকে লেখালেখির সঙ্গে জড়িত। প্রজেক্টও করেছি আমি আমার লেখায়। সেদিক থেকে মনে হলো নিজের মনের মতো গল্পগুলো নিজেই নির্মাণ করলে কেমন হয়।

সেই চিন্তা থেকেই আসলে কাজ করা। যদিও এর আগে আরও একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র আমি নির্মাণ করেছি। তবে সেটা এখনো মুক্তি পায়নি। ‘চিড়’ টাই আগে মুক্তি দেয়ার পরিকল্পনা। সেই হিসেবে এটাই আমার প্রথম নির্মাণ বলা যায়। এখানে মূল চরিত্রে কাজ করেছেন সামিরা খান মাহি ও সেমন্তি সৌমি।

আমাদের দেশে শোবিজের কাজ করার ক্ষেত্রে এখনো মেয়েদের অনেক প্রতিবন্ধকতার স্বীকার হতে হয়। আমি নিজেও সেটা ফেস করেছি। কিন্তু নারীরাও যে সুযোগ পেলে অঙ্গনের প্রতিটি শাখায় নিজেদের মেধার স্বাক্ষর রাখতে পারেন সেটাই আসলে আরও একবার অনুধাবনের জন্যই সব নারীদের নিয়ে কাজটি করা।

%d bloggers like this: