ইরানে গ্রেপ্তার হওয়া মোসাদ এজেন্টদের বিচার শুরু


Sarsa Barta প্রকাশের সময় : জুন ২৪, ২০২২, ৬:৪৩ পূর্বাহ্ণ /
ইরানে গ্রেপ্তার হওয়া মোসাদ এজেন্টদের বিচার শুরু

গত এপ্রিল মাসে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের তিন এজেন্টকে গ্রেপ্তারের দাবি করেছিল ইরান। এবার শিগগিরই তাদের বিচার শুরু করার ঘোষণা দিয়েছে দেশটি। ইরানের বিচার বিভাগের একজন কর্মকর্তা জানিয়েছেন, ওই তিন এজেন্ট ইরানের পরমাণু বিজ্ঞানীদের হত্যার পরিকল্পনা করেছিল। এ খবর দিয়েছে জেরুজালেম পোস্ট।

এর আগে ইরানি গণমাধ্যমের খবরে সিস্তান-বালুচিস্তান প্রদেশের প্রসিকিউটর জেনারেল মেহেদি শামসাবাদীর বরাত দিয়ে জানানো হয়, আট মাস ধরে জটিল গোয়েন্দা তৎপরতার মাধ্যমে ইসরাইলের এসব এজেন্টকে ইরান আটক করতে সক্ষম হয়।

মেহেদি শামসাবাদী বলেন, এই তিনজনের বিরুদ্ধে এমনভাবে প্রচুর পরিমাণে তথ্য প্রমাণ জোগাড় করা হয়েছিল যে, যখন তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয় তখন তারা কোনো রকমের আপত্তি জানাতে পারেনি।

তিনি আরো বলেন, এই চক্রের কয়েকজনকে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান-বেলুচিস্তান প্রদেশ থেকে আটক করা হয় এবং কয়েকজনকে প্রদেশের বাইরে থেকে ইরানের গোয়েন্দা বাহিনী আটক করে।

আটক এজেন্টরা স্বীকার করেছে যে, ইসরাইলের গুপ্তচর সংস্থা মোসাদের সঙ্গে তাদের সরাসরি যোগাযোগ ছিল। শামসাবাদী জানান, আটক এজেন্টদের বিরুদ্ধে প্রাথমিক তদন্ত চলছে এবং চার্জ গঠন করে তা শিগগিরই আদালতে পাঠানো হবে। তবে আটক এজেন্টরা কোন দেশের নাগরিক তা তিনি জানান নি।

সোমবার ইরানের ওয়ালা নিউজের রিপোর্টে জানানো হয়, তদন্ত কার্যক্রম মাত্র শুরু হয়েছে এবং অভিযোগপত্র দ্রুতই দাখিল করা হবে। এর আগেও ইরান বেশ কয়েকবার মোসাদ এজেন্ট গ্রেপ্তারের দাবি করেছিল। এ বছরের মার্চ মাসে ইরানের গোয়েন্দামন্ত্রী দাবি করেছিলেন, ইরানের মধ্যে ইসরাইলের একটি গোয়েন্দা নেটওয়ার্ককে গ্রেপ্তার করেছেন তারা।

এই দলটি স্থানীয়দের ভাড়া করে হামলা পরিচালনার চেষ্টা করছিল। গত বছর জুলাই মাসেও মোসাদের একটি দলকে গ্রেপ্তারের কথা জানায় ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়। ওই মোসাদ সদস্যরা ইরানে ভারি অস্ত্রশস্ত্র প্রবেশের চেষ্টা করছিল।

%d bloggers like this: