এবার মরণ ব্যাধি এইডস’র টিকা আবিষ্কার আবুধাবির


Sarsa Barta প্রকাশের সময় : জুন ২৫, ২০২২, ৭:১৫ পূর্বাহ্ণ /
এবার মরণ ব্যাধি এইডস’র টিকা আবিষ্কার আবুধাবির

ক্যানসারের পর এবার এইডস, দুরারোগ্য রোগে সোনালি আলোর রেখা। এইচআইভি বা হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাসকে কাবু করার চাবিকাঠি পেয়েছেন গবেষকরা। তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের একদল মেধাবী, অনুসন্ধিৎসু বিজ্ঞানী দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর একটি টিকা বানিয়েছেন। যে টিকার একটি মাত্র ডোজ সম্পূর্ণ সুস্থ করে তুলতে পারে এইডস আক্রান্তকে।

বিশ্বখ্যাত বিজ্ঞানবিষয়ক জার্নাল নেচার-এ তাদের এই গবেষণার ফলাফল ও পর্যবেক্ষণ প্রকাশিত হয়েছে।

জানা যাচ্ছে, ওই টিকাটির ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ। এইচআইভি নির্মূলে আশাতীত সাফল্য পেয়েছে ওষুধটি। এবার কোনো বড় সংস্থা বাণিজ্যিকভাবে এই টিকা প্রস্তুতির দায়িত্ব নিলে কিছু দিনের মধ্যেই বাজারে আসতে পারে এইডস নিরাময়ের ম্যাজিক ওষুধটি।

নেচার-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ইজরায়েলি গবেষকদের বানানো ওই টিকা শক্তিশালী অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। যা এইডসের জন্য দায়ী এইচআইভির বিরুদ্ধে তুমুল লড়াই চালিয়ে তাকে দুর্বল করে ফেলে।

এছাড়াও বলা হয়, এই ভ্যাকসিনটি শরীরে প্রয়োগের পর তৈরি হয় এক বিশেষ ধরনের কোষ, যাকে বি-সেল বলা হচ্ছে। ক্ষতিগ্রস্ত অস্থিমজ্জাও ভোল বদলে ক্রমে তরতাজা হয়ে ওঠে।

তাৎপর্যপূর্ণ বিষয় হলো, এইডসের চরিত্রবদলের সাথে সাথে এই কোষও তার চরিত্র বদলে ফেলে। ফলে এইচআইভি নতুন করে শরীরে কোনো বিপত্তি ঘটাতে পারে না।

গবেষণার সাথে যুক্ত অন্যতম প্রধান বিজ্ঞানী ডা: বার্জেল জানান, দীর্ঘ দিন ধরে এইডস প্রতিরোধের জন্য টিকা তৈরির গবেষণা চলছিল। অবশেষে আশাতীত সাফল্য পাওয়া গেল।

সূত্র : জি২৪

%d bloggers like this: