‘জোট গঠন হলে নিকটতম লক্ষ্য বস্তুগুলোতে হামলা চালাবে ইরান’


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ১২, ২০২২, ৭:০৭ পূর্বাহ্ণ /
‘জোট গঠন হলে নিকটতম লক্ষ্য বস্তুগুলোতে হামলা চালাবে ইরান’

ইসলামী প্রজাতন্ত্র ইরান মধ্যপ্রাচ্যে মার্কিন নেতৃত্বাধীন সামরিক গঠনের প্রচেষ্টার সমালোচনা করে বলেছে, ইহুদিবাদী ইসরাইল এবং কয়েকটি আরব দেশকে নিয়ে যদি ওয়াশিংটন ইরানের বিরুদ্ধে কোনরকমের সামরিক জোট গঠনের চেষ্টা করে এবং তা যদি ইরানের নিরাপত্তার জন্য কোন রকমের ঝুঁকি সৃষ্টি করে তাহলে তেহরান তার কঠোর ও চূড়ান্ত জবাব দেবে। এক্ষেত্রে ইরান নিকটতম এবং সহজে প্রবেশযোগ্য লক্ষ্যবস্তুগুলোতে আঘাত হানবে।

ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সঙ্গে সম্পর্কযুক্ত নূর নিউজ এই খবর দিয়েছে। নূর নিউজের ওয়েবসাইটে প্রকাশিত টুইটার বার্তায় আরো বলা হয়েছে, যৌথ সামরিক চুক্তির আওতায় এই ধরনের জোট গঠন আমেরিকা এবং ইহুদিবাদী ইসরাইলের গোপন কর্মসূচি যা ইরানের জন্য ঝুঁকিপূর্ণ। যদি এই ধরনের জোট গঠন করা হয় তাহলে তারা প্রথম দিকেই কঠোর জবাব পাবে।

কয়েকদিন আগে থেকে বিভিন্ন সূত্র জানিয়ে আসছে যে, ইরান থেকে আসা হুমকি মোকাবেলার লক্ষ্য নিয়ে আমেরিকার সঙ্গে ইহুদিবাদী ইসরাইল এবং কয়েকটি আরব দেশ জোট বাধার চেষ্টা করছে।

এ আলোচনাটি এখনো খুব প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং এরইমধ্যে কয়েকটি আরব দেশের পক্ষ থেকে এই পরিকল্পনা বাধার মুখে পড়েছে। কয়েকটি আরব দেশ ইসরাইলের সঙ্গে এই ধরনের জোট বাধার বিরোধিতা করেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলতি সপ্তাহে সৌদি আরবে যাবেন বলে কথা রয়েছে। এই সফরে তিনি ইরানের আকাশ প্রতিরক্ষা শক্তি এবং উন্নত ক্ষেপণাস্ত্র ও ড্রোন শক্তি নিয়ে আলোচনা করবেন।

২০২০ সালের সেপ্টেম্বর মাসে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি করেছে। এছাড়া মরক্কো এবং সুদান ও এই চুক্তির আওতায় ইজরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে।

সূত্র : পার্সটুডে।

%d bloggers like this: