নির্দেশের বাইরে ভোট করতে পারবে না ইসি- বিএনপি মহাসচিব


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ২৭, ২০২২, ৮:০৮ পূর্বাহ্ণ /
নির্দেশের বাইরে ভোট করতে পারবে না ইসি- বিএনপি মহাসচিব

দলীয় সরকারের নির্দেশের বাইরে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে নির্বাচন করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল মঙ্গলবার বিকালে গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের একটি বক্তব্যের বিষয়ে জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, এ কমিশন নিয়ে কথা বলতে চাই না। আমাদের বক্তব্য স্পষ্ট- দলীয় সরকারের অধীনে কখনই অবাধ ও সুষ্ঠু নির্বাচন হতে পারে না।

আওয়ামী লীগ যেটা করেছে গত তিনটা টার্মে- এটাকে নির্বাচনী গণতন্ত্র বলে তারা নাম দেওয়ার চেষ্টা করেছে এবং গণতন্ত্রের একটা মুখোশ পরে রাখে, আরেক দিকে নির্বাচন মুখোশ দেখিয়ে ক্ষমতা ধরে রাখে। যেটা অনেক রাষ্ট্রবিজ্ঞানী হাইব্রিড রেজিম বলেছেন।

মির্জা ফখরুল বলেন, এর অর্থই হচ্ছে- দলীয় সরকারের অধীনে নির্বাচন- ইসির কোনো অধিকারই নেই, সম্ভব না; তার এখতিয়ারই নেই যে, সরকারের যে নির্দেশ সেটি ছাড়া তারা নির্বাচন অনুষ্ঠান করতে পারবে।

এক প্রশ্নে বিএনপি মহাসচিব বলেন, এ সরকারের নীতি একটিই- জনগণের সম্পদ লুট করে নিজেদের সম্পদ বৃদ্ধি এবং বিদেশে সেই সম্পদ পাচার করা। সম্প্রতি শ্রীলংকাতে সে রকম ঘটনা ঘটেছে। জনগণ রাস্তায় বেরিয়ে এসে প্রেসিডেন্ট ও প্রাইম মিনিস্টারকে সরিয়ে দিতে বাধ্য করেছে। নাইজেরিয়া ও ভেনিজুয়েলাতে একই অবস্থা আমরা দেখেছি।

%d bloggers like this: