চীন যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে!


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ৩০, ২০২২, ৮:২২ অপরাহ্ণ /
চীন যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে!

যুদ্ধের প্রস্তুতি সম্পর্কিত চীনা সামরিক বাহিনীর একটি গ্রুপ পোস্টে লাখ লাখ মানুষের সমর্থন পড়েছে। গতকাল (শুক্রবার) চীনের সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবোতে এই পোস্ট দেয়া হয়।

তাইওয়ান ইস্যুতে যদিও বেইজিং কোনো ধরনের উস্কানি সৃষ্টি না করার জন্য ওয়াশিংটনকে হঁশিয়ারি দিয়েছে, তারপরও ধারণা করা হচ্ছে, চীনের পিপলস লিবারশেন আর্মির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া মহড়া সম্পর্কে এই পোস্ট দেয়া হয়েছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমস এ ধারণার কথা বলেছে।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে টেলিফোন আলাপে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও আমেরিকাকে সতর্ক করেছেন। তাইওয়ান প্রশ্নে তিনি বলেছেন, ‘কেউ যেন আগুন নিয়ে না খেলে, আগুন নিয়ে খেলতে গেলে সেই আগুনে তারাই পুড়ে ছাই হবে।’

শুক্রবার ওয়েইবোতে যুদ্ধের প্রস্তুতি সম্পর্কে পোস্ট দেয়ার পর পরই তাতে অল্প সময়ের মধ্যে তিন লাখ সমর্থনমূলক রিঅ্যাকশন এসেছে এবং ২০ হাজার কমেন্ট জমা হয়েছে।

চীনা ভাষায় দেয়া ওই পোস্টের অর্থ হচ্ছে ‘যুদ্ধের জন্য প্রস্তুত’। কিন্তু গ্লোবাল টাইমস বলছে, ওই পোস্টের সঠিক অনুবাদ হবে ‘যুদ্ধের জন্য প্রস্তুতি’।

গ্লোবাল টাইমস হচ্ছে চীনের কমিউনিস্ট পার্টির সরকারি মুখপত্র।

এর আগে চীনা প্রেসিডেন্ট বলেছিলেন, যুদ্ধ শুরু হওয়া বন্ধ করতে পারে একমাত্র তারাই, যারা যুদ্ধের জন্য সক্ষম।

ওয়েইবোতে চীনের সামরিক বাহিনীর ৮০তম গ্রুপ যে পোস্ট দিয়েছে তাতে এক মন্তব্যে এই গ্রুপ জানিয়েছে, ‘আমাদের সব সময় যুদ্ধের প্রস্তুতির মতো মৌলিক দায়িত্বের কথা মনে রাখতে হবে এবং এটি হচ্ছে একটি শক্তিশালী বাহিনীর দায়িত্ব।’

সূত্র : গ্লোবাল টাইমস, পার্সটুডে

%d bloggers like this: