চলতি মাসের দু’সপ্তাহে ৭৬৯ মিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে


Sarsa Barta প্রকাশের সময় : অক্টোবর ১৭, ২০২২, ৬:২৩ পূর্বাহ্ণ /
চলতি মাসের দু’সপ্তাহে ৭৬৯ মিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে

চলতি অক্টোবর মাসের দু’সপ্তাহে (২-১৩ তারিখ) দেশে ৭৬৯ দশমিক ৮৮ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। রোববার বাংলাদেশ ব্যাংক (বিবি) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। গত সেপ্টেম্বরে প্রবাসী বাংলাদেশীরা দেশে এক দশমিক ৫৪ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছে, যা গত ৭ মাসের মধ্যে সর্বনিম্ন। সেপ্টেম্বরের পর অক্টোবরেও রেমিটেন্সের প্রবাহের নিম্নমুখিতা দেখা যাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানান, অক্টোবরের প্রথম দু‘সপ্তাহে প্রবাসীরা ৭৬৯ দশমিক ৮৮ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স পাঠিয়েছে। চলতি মাসের শেষে রেমিটেন্স প্রবাহ এক দশমিক ছয় বিলিয়ন ডলার হতে পারে।

চলতি (২০২২-২৩) অর্থবছরে নগদ প্রণোদনা দু‘শতাংশ থেকে বাড়িয়ে দু’দশমিক পাঁচ শতাংশ করা সত্ত্বেও সেপ্টেম্বরে রেমিট্যান্সের অভ্যন্তরীণ প্রবাহে কমে যেতে দেখা যায়।

তিনি আরো জানান, বাংলাদেশ এখন পর্যন্ত ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে প্রতিদিন গড়ে ৫৯ দশমিক ২২ মিলিয়ন ডলার রেমিট্যান্স পাওয়া যাবে।

অভ্যন্তরীণ রেমিট্যান্স বৃদ্ধির প্রবণতা নিয়ে এই অর্থবছর শুরু হয়েছিল। যেখানে জুলাই মাসে বাংলাদেশ দুই দশমিক নয় বিলিয়ন মার্কিন ডলার এবং আগস্ট মাসে দুই দশমিক তিন বিলিয়ন ডলার প্রবাসী আয় পেয়েছে। কিন্তু সেপ্টেম্বরে এসে তা নিম্নমুখী হয়ে যায়।

আর্থিক খাতের পর্যবেক্ষকরা মনে করেন, প্রবাসীরা দেশে রেমিট্যান্স পাঠানোর জন্য হুন্ডিকে বেছে নিচ্ছেন। কারণ সেখানে মার্কিন ডলারের বিনিময় হার খুচরা বাজারে আট থেকে ১৪ টাকা বেশি পাওয়া যায়।

%d bloggers like this: