প্রকল্পের মেয়াদ না বাড়ানোর নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী


Sarsa Barta প্রকাশের সময় : নভেম্বর ২৩, ২০২২, ১০:২২ পূর্বাহ্ণ /
প্রকল্পের মেয়াদ না বাড়ানোর নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

দফায় দফায় প্রকল্পের মেয়াদ বাড়ানো বন্ধ করতে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। সভা শেষে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, পরিবেশের ক্ষতি করে কোনো প্রকল্প না করতে নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, কোনো মতেই পরিবেশকে বিরক্ত করা যাবে না। উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে পরিবেশের ক্ষতি করা যাবে না।

শুধু ফসল উৎপাদন পাশাপাশি ফসলের গুণগতমান নিশ্চিত করার বিষয়ে তিনি বলেন, বড় বড় ফল উৎপাদন করলেই হবে না, সেগুলোর পুষ্টিগুণও নিশ্চিত করতে হবে। একই সঙ্গে পুষ্টিগুণ ঠিক রাখতে ফসল সংরক্ষণেও বিশেষ গুরুত্ব দিতে হবে। প্রয়োজনে বিদেশি প্রযুক্তি ব্যবহারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে যেন খাল ভরাট না হয়ে যায় সে বিষয়েও নির্দেশনা দিয়েছেন। যেকোনো প্রকল্প বাস্তবায়নের সময় ঢাকার খালগুলো ঠিক রাখতে হবে। এ ছাড়া প্রকল্পে অহেতুক ভূমি অধিগ্রহণ না করতেও নির্দেশনা দেন সরকার প্রধান।

বৈঠকে প্রধানমন্ত্রী প্রকল্পে কাজ দ্রুত করার বিষয়ে নির্দেশ দিয়ে বলেছেন, বার বার মেয়াদ বাড়ানো তিনি পছন্দ করছেন না। তিনি বলেন, ‘প্রকল্পের মেয়াদ বাড়ানো আমরাও পছন্দ করি না।

কিন্তু বাস্তব কারণে অনেক সময় আমরা এটা করে ফেলতে বাধ্য হয়। আজকেও এটা নিয়ে কথা হয়েছে, তিনি (প্রধানমন্ত্রী) আবারো বলেছেন, আমরা যেন মেয়াদ বৃদ্ধি কমিয়ে আনি।’

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার জন্য মাস্টারপ্ল্যানের উদ্যোগ নেয়া হচ্ছে। এর জন্য ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যান অ্যান্ড প্রিলিমিনারি ফিজিবিলিটি স্টাডি ফর আরবান মেট্রোরেল ট্রানজিট কনস্ট্রাকশন অব চিটাগাং মেট্রোপলিটন এরিয়া নামে একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটিতে ব্যয় হবে ৭০ কোটি টাকা। এ প্রকল্প বাস্তবায়িত হলে যানজট কমাতে এবং চট্টগ্রাম মহানগরীর মানুষের জীবনযাত্রার মানোন্নয়নের জন্য পরিবেশবান্ধব মেট্রোরেলের সুযোগ তৈরি হবে।

এই প্রকল্পটিসহ একনেকে মোট আটটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এসব প্রকল্পে ব্যয় হবে ৪ হাজার ৮২৬ কোটি ২১ লাখ টাকা। এর মধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তিনটি প্রকল্প রয়েছে।

%d bloggers like this: