সাবেক সেনাপ্রধানের কর্মকাণ্ড থেকে নতুন সেনাপ্রধানকে বিরত থাকার আহ্বান জানালেন ইমরান


Sarsa Barta প্রকাশের সময় : ডিসেম্বর ৩, ২০২২, ৮:১৪ অপরাহ্ণ /
সাবেক সেনাপ্রধানের কর্মকাণ্ড থেকে নতুন সেনাপ্রধানকে বিরত থাকার আহ্বান জানালেন ইমরান

নতুন সেনাপ্রধান বিগত সেনাপ্রধানের বিগত আট মাসের কর্মকাণ্ড থেকে ‘অবিলম্বে নিজের কোনো সংযোগ’ রাখবেন না বলে আশা প্রকাশ করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার তিনি তার দল পাকিস্তান তেহরিকে ইনসাফের (পিটিআই) সিনেটর আজম স্বাতীকে গ্রেপ্তারের সমালোচনা করে এ কথা বলেছেন। এ খবর দিয়েছে অনলাইন ডন।

এতে বলা হয়, ২৭শে নভেম্বর আজম স্বাতীকে গ্রেপ্তার করেছে ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ)। দু’মাসের মধ্যে এ নিয়ে তাকে দ্বিতীয়বার গ্রেপ্তার করা হয়েছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভীতিসৃষ্টিকারী অত্যন্ত আপত্তিকর টুইটের কারণে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানানো হয়। আলাদাভাবে তার বিরুদ্ধে প্রথমে এফআইআর করা হয় বেলুচিস্তান ও সিন্ধুতে।

এতে আপত্তিকর ভাষা ব্যবহার এবং সেনাবাহিনীর বিরুদ্ধে জনগণকে উস্কানি দেয়ার অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। আজম স্বাতীকে শুক্রবার বিশেষ ফ্লাইটের মাধ্যমে কড়া নিরাপত্তায় স্থানান্তর করা হয়েছে কোয়েটায়। ইসলামাবাদের বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট তাকে বেলুচিস্তান পুলিশের হাতে তুলে দেয়ার নির্দেশ দেয়ার পর এ ব্যবস্থার আয়োজন করা হয়।

কোয়েটা বিমানবন্দর থেকে আজম স্বাতীকে নিয়ে যাওয়া হয় অজ্ঞাত স্থানে। এ নিয়ে শনিবার ধারাবাহিক টুইট করেন ইমরান খান। এতে তিনি আজম স্বাতীর সঙ্গে এমন আচরণকে প্রতিহিংসামূলক বলে এর নিন্দা জানান। তিনি বলেন, সিনেটর আজম স্বাতীর সঙ্গে যে আচরণ করা হচ্ছে তাতে পুরো জাতি হতাশ। অসংলগ্ন ভাষা এবং প্রশ্ন জিজ্ঞাসা কি যেকারো জন্য গণতন্ত্রে অধিকার নয়?

ইমরান খান আরও বলেন, বর্তমান ক্ষমতায় আছে পাপেট সরকার। তাদেরকে ক্ষমতায় আমদানি করা হয়েছে। এ কারণে পাকিস্তান ও এর সেনাবাহিনীকে আন্তর্জাতিক দুনিয়া ক্রমশ নেতিবাচক হিসেবে দেখছে। সাবেক সেনাপ্রধান জেনারেল জাভেদ কমর বাজওয়া পিটিআই, মিডিয়া এবং সমালোচনাকারী সাংবাদিকদের বিরুদ্ধে ফ্যাসিস্ট আচরণ করেছেন গত আট মাসে। তার এই কর্মকাণ্ড থেকে নতুন সেনাপ্রধান অবিলম্বে নিজেকে সরিয়ে নেবেন বলে আশা করেন ইমরান।

একই সঙ্গে তিনি আজম স্বাতীর অবিলম্বে মুক্তি দাবি করেন। বলেন, কোনো অপরাধ ছাড়াই আজম স্বাতীকে শুধু মানসিক বা শারীরিক নির্যাতন করা হচ্ছে এমন নয়। তাদের এই জঘন্য এবং প্রতিশোধমূলক কর্মকাণ্ড পাকিস্তান সেনাবাহিনীর বিশ্বাসযোগ্যতাকে নষ্ট করেছে। শক্তিশালী পাকিস্তানের জন্য এই সেনাবাহিনী খুব গুরুত্বপূর্ণ।

ওদিকে খাইবার পখতুনখাওয়া প্রদেশে দলের পার্লামেন্টারি পার্টির এক মিটিংয়ে ভাষণে ইমরান বলেন, যদি আজম স্বাতীর কিছু হয়, তাহলে তাকে যারা গ্রেপ্তার করেছে দায়ী তাদের সবার বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেবো। পিটিআই সিনেটরের সঙ্গে যা করা হচ্ছে তা হলো নিষ্পেষণের সর্বোচ্চ স্তর। তার অন্যায় কি? তিনি শুধুই টুইট করেছেন। তার জন্য তাকে নির্যাতন করা হচ্ছে।

%d bloggers like this: